১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৬ মে, ২০২৪ - 26 May, 2024
amader protidin

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাব শুরু, কবে কোথায় আছড়ে পড়বে?

আমাদের প্রতিদিন
11 months ago
234


আন্তর্জাতিক ডেস্ক:

আরব সাগরের বুকে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। বাংলাদেশের নামকরণ করা এই ঘূর্ণিঝড় অশনিসংকেত নিয়ে আসছে। এ নিয়ে সর্বোচ্চ সতর্ক রয়েছে ভারত। দেশটির একাধিক রাজ্যে এরই মধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, রবিবার রাতেই ভারতের উপকূলবর্তী এলাকার বিক্ষিপ্ত অঞ্চলে বৃষ্টি হয়েছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া।

ভারতের জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আরব সাগরের বুকে ‘বিপর্যয়’ অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সময় তার শক্তি বৃদ্ধি করছে। এর  কারণে মুম্বাই এবং মহারাষ্ট্রের বিক্ষিপ্ত এলাকায় বৃষ্টিপাত হয়েছে। রবিবার সন্ধ্যায় আবহাওয়া খারাপ থাকার কারণে মুম্বাই বিমানবন্দরের একাধিক বিমান বাতিল হয়।

দেশটির জাতীয় আবহাওয়া দফতর আরও জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরে গুজরাটের মান্ডবি এলাকা এবং পাকিস্তানের করাচির মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে ‘বিপর্যয়’।

ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, গুজরাটের কচ্ছের উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের অস্থায়ী শিবিরে স্থানান্তরিত করা হচ্ছে। সমুদ্র বন্দরগুলোতেও জারি করা হয়েছে সতর্কতা। প্রয়োজনে মাঝ সমুদ্রে থাকা জাহাজগুলোকে ঝড়ের সতর্কবার্তা পাঠানো হবে।

খবরে বলা হয়েছে, দীনদয়াল বন্দর থেকে ইতোমধ্যেই ছয়টি জাহাজ ছাড়া হয়েছে। সোমবারের মধ্যে আরও ১১টি জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে। বন্দরের এক কর্মকর্তা জানিয়েছেন, জাহাজের নাবিকদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদেরও গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

সিন্ধু এবং মাকরানের উপকূলবর্তী এলাকায় মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া দফতর। সিন্ধু এবং বালুচিস্তান প্রদেশের স্থানীয় প্রশাসনকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়