১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ৩০ মে, ২০২৪ - 30 May, 2024
amader protidin

যে ৫ টোটকায় রাতে বার বার ঘুম থেকে উঠেবে না শিশু

আমাদের প্রতিদিন
11 months ago
278


লাইফস্টাইল ডেস্ক:

সদ্য মা হয়েছেন তানি। বড়রা সকলেই ভয় দেখিয়ে বলেছিলেন, এই তো রাত জাগার শুরু। প্রথম দিকে খুব একটা টের না পেলেও ক'টা দিন পর থেকেই তানির অবস্থা খারাপ হতে শুরু করেছে। সারা দিন ধরে সদ্যোজাতর দেখাশোনা করা, বার বার খাওয়ানোর দায়িত্ব থাকেই। তার পর রাতে ঘুম পাড়াতে গিয়ে প্রাণ ওষ্ঠাগত হয়ে যাচ্ছে তার।

এ সমস্যা যে শুধু তানির এমন নয়, তার মতো অনেক মায়েরই এই সমস্যা। একেবারে ছোট শিশুদের মূলত খিদে পেলে বা পোশাক ভিজে গেলে ঘুম ভেঙে যেতে পারে। শারীরিক কোনও অসুবিধা থেকেও এমন সমস্যা হতে পারে। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি টোটকা মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

>> সন্তানকে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ানোর অভ্যাস করুন। খুদের শরীরে যদি পানির ঘাটতি থাকে, তা ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। তবে, সন্ধ্যার পর থেকে বেশি পানি খেতে দেবেন না। তা হলে রাতে বার বার প্রস্রাবের বেগ আসতে পারে। সে ক্ষেত্রে ঘুম পাড়ানো সমস্যার হয়ে উঠতে পারে।

>> সারা দিন ঘরের মধ্যে আটকে রাখলে চট করে ঘুম না-ও আসতে পারে। তার চেয়ে শিশুকে নানা রকম কসরত করতে দিন। সারা দিন দৌড়-ঝাঁপ করলে ক্লান্ত হয়ে খুদে কিন্তু তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে পারে।

>> নির্দিষ্ট একটা সময়ের পর বাইরের জগতের সঙ্গে সন্তানের যোগাযোগ কমিয়ে আনতে হবে। ঘরের চড়া আলো নিভিয়ে মৃদু আলো জ্বালিয়ে রাখতে পারলে ভাল হয়।

সর্বশেষ

জনপ্রিয়