১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ৩০ মে, ২০২৪ - 30 May, 2024
amader protidin

কোন তাপমাত্রায় ফ্রিজকে রাখবেন, কীভাবে মাপবেন?

আমাদের প্রতিদিন
11 months ago
283


লাইফস্টাইল ডেস্ক :

গরম বাড়ছে। এই গরমেই ঈদুল আজহার হাতছানি। পশু কোরবানির পর বড় চিন্তা থাকে সব বিলিয়ে দেওয়ার পর নিজেদের কাছে থাকা মাংস কোথায় রাখবেন। ফ্রিজে রাখলেও কত তাপমাত্রায় রাখবেন?

দেশের সব প্রান্তে ফ্রিজের ব্যবহারও বাড়ছে। নতুন ব্যবহারকারীদের চিন্তা থাকে ফ্রিজের তাপমাত্রা নিয়ে। কিন্তু তা বলেই কি ফ্রিজের তাপমাত্রা যত খুশি কমিয়ে দেওয়া যায়? মোটেই না। নির্দিষ্ট তাপমাত্রার ওপরে উঠলে ফ্রিজের খাবার যেমন নষ্ট হয়ে যেতে পারে, কমে গেলেও তাই। ঠিক কোন তাপমাত্রায় ফ্রিজকে রাখবেন, তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই।

ফ্রিজের তাপমাত্রা কত হওয়া উচিত?

‘দ্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (এফডিএ)-এর মতে, ফ্রিজের ভেতরের অংশের তাপমাত্রা অবশ্যই ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে হতে হবে। আদর্শ তাপমাত্রা হবে ৩৫ থেকে ৩৮ ডিগ্রি ফারেনহাইট বা ১.৬ থেকে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় খাবার ঠান্ডা থাকবে কিন্তু বরফ জমবে না। আর ডিপ ফ্রিজের আদর্শ তাপমাত্রা হবে ০ ডিগ্রি ফারেনহাইট বা ‘মাইনাস ১৭.৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

কীভাবে মাপবেন রেফ্রিজারেটরের তাপমাত্রা?

বাজারে বিভিন্ন ধরনের তাপমাত্রা পরিমাপক ‘থার্মোমিটার’ পাওয়া যায়। এর মধ্য থেকে বেছে নিতে হবে ‘এপ্লায়ান্স থার্মোমিটার’, যা ফ্রিজের ভেতর রাখলে তাপমাত্রা জানা যাবে। যদি আদর্শ তাপমাত্রায় না থাকে, তবে ফ্রিজের ‘টেম্পারেচার কন্ট্রোল’ থেকে বাড়িয়ে কিংবা কমিয়ে নিতে হবে। ফ্রিজে থাকা ‘টেম্পারেচার কন্ট্রোল’-এ লেখা তাপমাত্রা সব সময় নিখুঁত হয় না।

রিয়েলসিম্পলডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইট বা ২.৭ ডিগ্রি সেলসিয়াসে নির্দিষ্ট করা থাকলেও তা কম কিংবা বেশি হতে পারে। আবার কিছু ফ্রিজে তাপমাত্রা দেখানোর ব্যবস্থাই থাকে না। বেশিরভাগ ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণের সুইচে সেলসিয়াস কিংবা ফারেনহাইট লেখা থাকে না। এ জন্য নিশ্চিতভাবে জানতে ‘এপ্লায়ান্স থার্মোমিটার’ ব্যবহার করা উচিত।

সর্বশেষ

জনপ্রিয়