৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

রংপুরে দলিত সম্প্রদায়কে নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
2 weeks ago
84


যোগ্য সম্মান ও কাজের সুযোগ দিলে তারাও অগ্রসর জনগোষ্ঠিতে পরিনত হবে

নিজস্ব প্রতিবেদক: 

দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্র (ডিপুক) ও সোসাল ইকোআলিটি ফর ইফেকটিভ ডেভেলপমেন্ট (সিড) এর যৌথ আয়োজনে রংপুরে দলিত জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘নাগরিক সংগঠনের অংশগ্রহণে জনপরিসর সম্প্রসারণ ও সুশাসন ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের’ অধীনে সোমবার স্থানীয় ক্যাসপিয়া হোটেলের হলরুমে উক্ত কর্মশালার আয়োজন করাহয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কপোর্রেশনের প্যানেল মেয়র মাহাবুবুর রহমান,  সভাপতিত্ত্ব করেন রেজিনা সাবরীন, সভাপতি সীড কার্যনির্বাহী কমিটি, রংপুর।  কর্মশালায় প্রধান অতিথি তার বক্তব্যে দলিত জনগেষ্ঠির জীবন—জীবিকা ও তাদের অধিকারের বিষয়গুলো তুলে ধরেন। তিনি বলেন যে, দলিত জনগোষ্ঠী শহর ও গ্রাঞ্চলে মানুষের জীবন আরামদায়ক করার জন্য পরিস্কার পরিচ্ছন্নতাসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করে থাকেন, অথচ তাদের জীবন—জীবিকা মোটেই আরামদায়ক নয়। তাদের দৈনন্দিন আয়—রোজগারের ব্যবস্থা খুবই সীমিতি, কাজের মজুরী তুলনামূলকভাবে খুবই কম। সিটি কর্পোরেশনের মাধ্যমে সরকার তাদে সাধ্যমতো কাজ দিচ্ছে, ওয়ার্ড কমিশনাররা বিভিন্ন সুযোগ—সুবিধা দেয়ার চেষ্টা করেন, তবে তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তিনি সকল সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানকে এব্যাপারে এগিয়ে আসার আহবান জানান। প্রেস ক্লাবের সাবেক সভাপতি মাহবুব রহমান, যুগান্তর রংপুর ব্যুরো প্রধান, তিনি দলিত সম্প্রদায়ের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন সরকারী বেসরকারী বিভিন্ন অফিসে পরিস্কার পরিচ্ছন্নতা কর্মী হিসাবে হরিজন জনগোষ্ঠীর অগ্রাধীকর পাওয়ার কথা সেখানে মুসলীম বা অন্য সম্প্রদায়ের লোকজন সে কাজ করে থাকেন। তাদের সরকার কর্তৃক নির্ধারীত বসবাসের স্থানে অন্য সম্প্রদায়ের লোকজন বাস করছে এবং সমাজের মানুষ হিসাবে তাদের যে ন্যায্য অধিকার সেটুকু তারা পাচ্ছে না।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য তুলে ধরেন সারথী রাণী সাহা, নির্বাহী পরিচালক, (সীড) এবং মো: নুরুল ইসলা, প্রধান নির্বাহী, দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্র। পরিশেষে অনুষ্ঠানে সভাপতি মহোদয় দলিত সম্প্রদায়কে নিয়ে এই কর্মশালার আয়োজন করার জন্য সীড ও দেবী চৌধুরানীকে ধন্যবাদ জ্ঞাপনকরেন। তিনি বলেন আমাদের সমাজ ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে। তিনি দলিত সম্প্রদায়ের সদস্যদেরকে সচেতন হওয়া এবং তাদের সন্তানদের লেখাপড়ার করার জন্য উৎসাহদেন এবং নিজেরেকে অধিকার আদায়ে আরও সচেষ্ট হওয়ার পরামর্শদেন। প্রকল্প বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প সমন্বয়কারী, সীড এবং ডিপুক।

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর প্রেসক্লাবের সভাপতি মোনাব্বর হোসেন, রংপুর মহিলা বিষয়ক অধিদপ্তর উপপরিচালক মোছা: সেলোয়ারা বেগম, রংপুর জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোছা: শাম্মী আখতার, মিঠাপুকুর সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা: মল্লিকা পারভিন, সিটি কর্পোরেশনের কাউন্সিলারবৃন্দ। অনুষ্ঠানের আর উপস্থিত ছিলেন দলিত সম্প্রদায়ের সম্মানিত প্রতিনিধিবৃন্দ। 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়