৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

রাশিয়ার সঙ্গে হারল বাংলাদেশের মেয়েরা

আমাদের প্রতিদিন
1 year ago
229


ক্রীড়া ডেস্ক:

মেয়েদের অনূর্ধ্ব-১৭ সাফে প্রথমবার খেলতে এসেছে ইউরোপের দেশ রাশিয়া। উয়েফার সহযোগিতায় আয়োজিত এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে অনুমিত জয়ই পেয়েছে রাশিয়া।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ বাংলাদেশকে হারিয়েছে ৩-০ গোলে। জোড়া গোল করেছেন এলেনা গোলিক। একটি গোল আনাসতাসিয়ার। দুই ম্যাচে বাংলাদেশের এক জয়, এক হার। ৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নে একটা ধাক্কাই লেগেছে রুমা আক্তার, জয়নব বিবিদের।

মেয়েদের ফিফা র‍্যাঙ্কিংয়ে রাশিয়া ২৬তম, বাংলাদেশ ১৪০। জাতীয় দলের মতো বয়সভিত্তিক দলের খেলায়ও ছিল র‍্যাঙ্কিংয়ের এই ব্যবধানের ছাপ। শারীরিক গড়ন, উচ্চতা, টেকনিক, কৌশল, গতি-সব দিক দিয়েই বাংলাদেশের চেয়ে এগিয়ে ছিল রাশিয়া। তার ওপর বাংলাদেশের এই দলটি মূলত গড়া হয়েছে অনূর্ধ্ব-১৫ বছর বয়সী মেয়েদের নিয়ে। মাত্র তিনজন ফুটবলার সর্বশেষ এশিয়ান কাপ অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাইয়ের দলের।

পুরো ম্যাচে একচেটিয়া আধিপত্য দেখিয়ে খেলেছে রাশিয়া। বয়সভিত্তিক ফুটবলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন টুর্নামেন্টে যে মেয়েরা এত দিন দাপটের সঙ্গে খেলেছিলেন, উল্টো তাদেরই আজ দেখা গেল অসহায় অবস্থায়। অচেনা প্রতিপক্ষ সম্পর্কে খুব বেশি ধারণা ছিল না কোচ গোলাম রব্বানীর। তা ছাড়া ইউরোপের দেশের বিপক্ষে খেলতে হবে-এটা নিয়েও বেশ চাপে ছিলেন মেয়েরা।

বাংলাদেশ মূলত হেরেছে রাশিয়ান অধিনায়ক গোলিকের কাছে। নিজে দুটো গোল করেছেন। একটি গোল করিয়েছেন। এই ফরোয়ার্ডকে সামলাতে বারবার নাকাল হতে হয়েছে বাংলাদেশের ডিফেন্ডারদের। প্রথম দুটো গোল তো বলা যায়, একরকম উপহারই দিলেন বাংলাদেশের ডিফেন্ডাররা।

বিরতিতে যাওয়ার আগের মিনিটে গোল ব্যবধান ২-০ করে রাশিয়া। আনা শাকরোভার পাস থেকে এবারও অরক্ষিত গোলিক প্লেসিংয়ে করেন নিজের দ্বিতীয় গোল।

দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্মক খেলেছে রাশিয়া। ৬২ মিনিটে গোলিকের বাড়িয়ে দেওয়া বলে আনাসতাসিয়া কারাতায়েভা করেন তৃতীয় গোল (৩-০)।বাংলাদেশের পরের ম্যাচ ২৪ মার্চ। প্রতিপক্ষ ভারত।

সর্বশেষ

জনপ্রিয়