১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৬ মে, ২০২৪ - 26 May, 2024
amader protidin

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ বিশ্বকাপে বাংলাদেশসহ সরাসরি টিকিট পেল যারা

আমাদের প্রতিদিন
1 year ago
136


স্পোর্টস ডেস্ক:

প্রতিবেশী দেশ ভারতে  আগামী  অক্টোবর-নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের জন্য তিন ম্যাচ ওয়ানডে সিরিজে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে হত আয়ারল্যান্ডের। কিন্তু ওয়ানডে সুপার লিগের অংশ সিরিজের প্রথম ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে গেছে। ফলে আইরিশদের সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেস্তে গেছে।

মঙ্গলবার (৯ মে) ইংল্যান্ডের চেমসফোর্ড কাউন্টি গ্রাউন্ডে আয়ারল্যান্ডের স্বপ্নভঙ্গে বিশ্বকাপে অংশগ্রহণের জন্য সরাসরি ৮ দলের শেষ দল হিসেবে ভারতে যাওয়ার টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে আইরিশদের এখন জিম্বাবুয়েতে খেলতে হবে বাছাইপর্বের ম্যাচ।

এদিকে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ আগেই নিশ্চিত করেছে তামিম ইকবালের বাংলাদেশ। স্বাগতিক দেশ হিসেবে ওয়ানডে বিশ্বকাপে ভারতের সরাসরি খেলা নিশ্চিতই ছিল। ভারত-বাংলাদেশসহ ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নিয়েছে আরও ছয়টি দল। তারা হলো নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ হবে দশ দলের। আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইলো বাকি দুই। বাকি দুটি দল যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠবে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে এটার বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

সর্বশেষ

জনপ্রিয়